[FINAL] WBBSE Class 9 Geography Model Activity Compilation Part 8 Answers | নবম শ্রেণী ভূগোল মডেল অ্যাক্টিভিটি পার্ট 8 সমাধান

 

wbbse-class9-model-activity-compilation-geography-answers-part8

প্রিয় ছাত্রছাত্রীরা, এসো শিখিতে তোমাদের স্বাগত জানাই | আজকের এই পোস্টে আমরা আলোচনা করব পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে দেওয়া নবম শ্রেনীর ভূগোল এর 2021 এর মডেল অ্যাক্টিভিটি টাস্ক  Compilation এর উত্তরগুলি | আশা করি এতে তোমরা উপকৃত হবে | ( Class 9 Model Activity Task Compilation Geography 2021 PART 8 Solutions)

নবম শ্রেণী

MODEL ACTIVITY COMPILATION

ভূগোল

পূর্ণমান = 50

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো : ১ × ৯ = ৯

১.১ সৌরজগতের বহিঃস্থ গ্রহগুলির যে বৈশিষ্ট্যটি থাকেনা সেটি হল - 

উত্তর: গ) এরা কঠিন শিলায় গঠিত ।

 

১.২ সূর্যের উত্তরায়নের শেষ সীমা হলো - 

উত্তর: খ) কর্কটক্রান্তি রেখা।

 

১.৩ মানবিক সম্পদের একটি উদাহরণ হলো - 

উত্তর: গ) দক্ষতা ।


১.৪ বিষুবরেখায় ধ্রুবতারার উন্নতি কোণ হলো -

উত্তর: ক) ০°

 

১.৫ ভূ-আলোড়ন ভূপৃষ্ঠে অনুভূমিকভাবে কাজ করলে সৃষ্টি হয় -

উত্তর: খ) ভঙ্গিল পর্বত 

 

১.৬ ঠিক জোড়টি নির্বাচন করো -

উত্তর: গ) মালভূমির ল্যাটেরাইট মৃত্তিকা - জলধারণ ক্ষমতা কম ।

 

১.৭ অক্ষরেখার অন্যতম প্রধান বৈশষ্ট্য হলো -

উত্তর: গ) অক্ষরেখাগুলি পরস্পরের সমান্তরাল

 

১.৮ বিদার অগ্ন্যুদগমের মাধ্যমে সৃষ্ট ভূমিরূপ হলো -

উত্তর: ঘ) আগ্নেয়গিরি 

 

১.৯ ঠিক জোড় টি নির্বাচন করো -

উত্তর: খ) কালিম্পং জেলা - সমুদ্র থেকে দূরবর্তী স্থান


২. শূন্যস্থান পূরণ করো :  ১ × ৩ = ৩

২.১ দ্রাঘিমারেখা গুলি নিরক্ষরেখাকে ______ কোণে ছেদ করেছে ।

উত্তর: সমকোণে


২.২ আবহবিকারগ্রস্ত শিলা চূর্ণবিচূর্ণ হয়ে মূল শিলার ওপর যে শিথিল আবরণ তৈরি করে তাকে ____ বলে ।

উত্তর: রেগোলিথ


২.৩ দার্জিলিং জেলার মধ্য দিয়ে প্রবাহিত একটি নিত্য বহ নদী হলো ____ |

উত্তর: তিস্তা


৩. বাক্যটি সত্য হলে 'ঠিক' এবং অসত্য হলে 'ভুল' লেখো :

৩.১ নিরক্ষরেখার অভিকর্ষের মান সর্বাধিক।

উত্তর:   ভুল  

৩.২ কোরিওলিস বলের প্রভাবে উত্তর গোলার্ধে আয়ন বায়ু বামদিকে বেঁকে প্রবাহিত হয় ।

উত্তর:   ভুল  

৩.৩ অচিরাচরিত শক্তির একটি উৎস জোয়ারভাটা শক্তি।

উত্তর:   ঠিক 
বিভিন্ন প্রশ্নোত্তরের আলোচনার জন্য আমাদের টেলিগ্রাম গ্রুপ জয়েন করুন

৪. একটি বা দুটি শব্দে উত্তরে দাও :

৪.১ কোনো স্থানের দ্রাঘিমা ২৪° পূর্ব হলে ঐ স্থানটির প্রতিপাদস্থানের দ্রাঘিমা কত হবে ?

উত্তর: কোনো স্থানের দ্রাঘিমা ২৪° পূর্ব হলে ঐ স্থানটির প্রতিপাদস্থানের দ্রাঘিমা ২৪° পশ্চিম হবে। 

 

৪.২ একটি পর্বত বেষ্টিত মালভূমির নাম লেখো ।

উত্তর: একটি পর্বত বেষ্টিত মালভূমি হলো তিব্বত মালভূমি ।

 

৪.৩ কোন জলবায়ু অঞ্চলে রাসায়নিক আবহবিকারের প্রাধান্য লক্ষ করা যায় ?

উত্তর: ক্রান্তীয় বৃষ্টিবহুল জলবায়ু অঞ্চলে  রাসায়নিক আবহবিকারের প্রাধান্য লক্ষ করা যায় ।

 

৫. সংক্ষিপ্ত উত্তর দাও :

৫.১ কোনো একটি নিরপেক্ষ সামগ্রীর সম্পদ হয়ে ওঠার শর্তগুলি উল্লেখ করো। 

উত্তরঃ পরিবেশ থেকে প্রাপ্ত যে সব বস্তু বা পদার্থ সম্পদ নয় আবার সম্পদ উৎপাদনে কোনো বাধা বা প্রতিরোধ সৃষ্টি করে না, সেইসব সামগ্রীকেই নিরপেক্ষ সামগ্রী বলে।

             তবে আজ যা নিরপেক্ষ উৎপাদন তা আগামী দিনে সম্পদে পরিণত হতে পারে, তবে তার কিছু শর্ত আছে। যেমন - 

ক) কার্যকারিতা থাকবে : কোনো নিরপেক্ষ উপাদানের যদি কার্যকারিতা থাকে এবং তা মানুষের কাজে লাগে তবে সেটি সম্পদে পরিণত হতে পারে। যেমন - খরস্রোতা নদীর জল আজ একটি নিরপেক্ষ সামগ্রী। তবে এই জলকে কাজে লাগিয়ে যদি জলবিদ্যুৎ উৎপাদন করা হয় তবে সেই জল সম্পদে পরিণত হবে। 

খ) উপযোগিতা থাকবে : কোনো নিরপেক্ষ সামগ্রী যদি হঠাৎ করে মানুষের উপযোগী হয়ে ওঠে তবে সেটি সম্পদে পরিণত হয়। যেমন- একখণ্ড পতিত জমিও কিন্তু একটি নিরপেক্ষ সামগ্রী। কিন্তু সেই জমি জলসেচ, সার প্রয়োগ এবং কর্ষণের মাধ্যমে যদি কৃষিকাজের উপযোগী করে তোলা যায় তবে সেই জমিটি সম্পদে পরিণত হয়। 

গ) অভাব মোচনের ক্ষমতা থাকবে : কোনো নিরপেক্ষ উপাদান যদি মানুষের অভাব বা চাহিদা পূরণ করতে পারে তবে তাকে সম্পদ বলা যাবে। যেমন- নদীর মাছ নিরপেক্ষ উপাদান কিন্তু সেই মাছ ধরে যদি মানুষ বিক্রি করে বা খাদ্য হিসাবে গ্রহন করে তবে তা সম্পদে পরিণত হয়। 

ঘ) বিক্রয় যোগ্যতা থাকবে : নিরপেক্ষ সামগ্রী বিক্রয় করে অর্থ উপার্জিত হলে তা সম্পদে রূপান্তরিত হবে। যেমন- জমির উদ্বৃত্ত ফসল বিক্রি করে চাষি অর্থ উপার্জন করে । 


৫.২. GPS এর দুটি ব্যবহার লেখ ।

উত্তর:  কৃত্রিম উপগ্রহের সাহায্যে ভূপৃষ্ঠের কোন স্থানে অক্ষাংশ ও দ্রাঘিমাংশ নির্ণয় করে সেই স্থানের অবস্থান নির্ণয় পদ্ধতিকে গ্লোবাল পজিশনিং সিস্টেম  বা সংক্ষেপে GPS। 

GPS এর ব্যবহার দুটি ব্যবহার নিম্নে আলোচিত হল- 

  • কোন দেশ বা অঞ্চলের বনভূমি রক্ষণাবেক্ষণে এবং পরিকল্পনা সংক্রান্ত কাজে ব্যবহৃত হয় ।
  • ভূমি ব্যবহার সংক্রান্ত সমীক্ষার কাজে GPS ব্যবহৃত হয় ।


৫.৩ নদী ও খালের জলের অতিরিক্ত ব্যবহারের ক্ষতিকর প্রভাবগুলি কী কী ? 

উত্তর: নদী ও খালের জলের অতিরিক্ত ব্যবহারের ক্ষতিকর প্রভাবগুলি নীচে আলোচনা করা হলো :

  • নদী ও খালের জলের অতিরিক্ত ব্যবহারের ফলে নদীতে ও খালে প্রচুর পলি সঞ্চিত হয়। এরফলে নদীর গভীরতা হ্রাস পে এবং বর্ষাকালে অতিরিক্ত বৃষ্টিপাত হলে নদী উপচে জল নদীর আশেপাশের অঞ্চলকে প্লাবিত করে ।
  • মাত্রাতিরিক্ত জলসেচের ফলে মাটির মূল্যবান খনিজ পদার্থগুলি নীচের স্তরে চলে যায় ফলে মাটি চাষের অযোগ্য হয়ে পরে ।
  • নদী ও খালের জলের ওপর পরিবহন বেশি করা হলে নদীতে রাসায়নিক, দূষিত পদার্থ ইত্যাদি জলের সাথে মিশে জলদূষণ হয় ।
  • শিল্পকর্মে নদীর জল ব্যবহৃত হয় ফলে নদীতে কলকারখানার দূষিত জল মিশে জল পুনরায় ব্যবহারের অযোগ্য হয়ে পরে ।


৫.৪ আবহবিকারে প্রাণীদের ভূমিকা উদাহরণ সহ ব্যাখ্যা করো ।

উত্তর: ভূমির আবহবিকারে প্রাণীদের অংশগ্রহণ অত্যন্ত ভাবে গুরুত্বপূর্ণ। যান্ত্রিক ও রাসায়ানিক উভয় পদ্ধতিকে অবলম্বন করে প্রাণীরা আবহবিকারে অংশগ্রহণ করে।

(i) যান্ত্রিক পদ্ধতি : ইঁদুর, খরগোশ, খেকশিয়াল, প্রেইরি কুকুর, পেঁচা ইত্যাদি শিলার মধ্যে গর্ত খুঁড়ে বাসা তৈরি করে। শামুক চুনাপাথরের মধ্যে গর্ত তৈরি করতে পারে। 

(ii) রাসায়ানিক পদ্ধতি : পশু-পাখির বর্জ্য পদার্থ শিলার রাসায়নিক আবহবিকার ঘটায়। প্রাণী মারা যাওয়ার পর প্রাণীদের থেকে নির্গত জলীয় পদার্থের মাধ্যমে শিলার রাসায়নিক আবহবিকার ঘটে। জীবাণু, কীট ও ব্যাকটেরিয়া শিলার মধ্যে রাসায়ানিক আবহবিকার ঘটাত ।


৬. নিচের প্রশ্নগুলির উত্তর দাও :

৬.১ আমরা পৃথিবীর আবর্তন বেগ অনুভব করিনা কেন ? 

উত্তরঃ আমরা যদি নিরক্ষরেখায় দাঁড়াই তবে আমরাও পৃথিবীর সাথে সাথে ঘণ্টায় ১৭০০ কিমি বেগে ঘুরতে থাকব। আবার সুমেরু বা কুমেরু বৃত্ততে দাঁড়ালে কোনরকম না ঘুরেও ২৪ ঘণ্টা পার করে দেব। তবে ভূপৃষ্ঠতে বসবাস করা সত্ত্বেও আমরা কোনরকম আবর্তন বেগ অনুভব করতে পারিনা। কারণ, আমরা পৃথিবী পৃষ্ঠের যেখান আছি তার পারিপার্শ্বিক গাছপালা, জীবজন্তু, ঘরবাড়ি পৃথিবীর সাথে একই গতিতে একই সাথে আবর্তন করছে। অর্থাৎ প্রতিটি সচল বস্তুর আপেক্ষিক অবস্থান একই থাকছে বলে আমাদের চোখে তার স্থানগত পরিবর্তন ঘটছে না। ফলে আমরা পৃথিবীর আবর্তন বেগ অনুভব করিনা |

 

৬.২ 'পৃথিবীর বেশিরভাগ মানুষ সমভূমি অঞ্চলে বসবাস করেন ।' - ভৌগোলিক কারণ ব্যাখ্যা করো ।

উত্তর: পৃথিবীর বেশিরভাগ মানুষ সমভূমিতে তাদের আবাস্থল তৈরি করেছে। এর কারণগুলি হল-

(i) কৃষি : সমতল ভূমি, উর্বর মাটির সুবিধার কারণে সমভূমিতে কৃষিকাজ খুব ভালো হয় ।

(ii) সভ্যতার বিকাশ : মানুষের প্রধান তিনটি চাহিদার সমভূমিতে সহজে মেটানো সম্ভব বলে সভ্যতার আদিকালে নদী অববাহিকাকে কেন্দ্র করে গড়ে ওঠে ছিল বিভিন্ন সভ্যতা । 

(iii) উন্নত যোগাযোগ ব্যবস্থা : সমভূমিতে সড়ক, রেল ও জলপথ ব্যবস্থা অতি সহজেই গড়ে তোলা যায়।

(iv) ব্যবসা-বানিজ্যের বিকাশ : ব্যবসা-বাণিজ্যের সুবিধার্থে সমভূমিকে কেন্দ্র করে শিল্পকেন্দ্র গুলি গড়ে উঠেছে। ফলে মানুষ সেই শিল্পকেন্দ্রকে কেন্দ্র করে কাজের সুবিধার্থে বসতি স্থাপন করেছে।

(v) জনবসতি : জীবনধারণ সমভূমিতে সহজসাধ্য। মানুষ তার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় রসদ সমভূমি থেকে সবথেকে সহজে ও দ্রুত সংগ্রহ করতে পারে। এই কারণে সমভূমিতে জন ঘনত্ব সর্বাধিক ।

 

৬.৩ আগ্নেয় পর্বত ও ক্ষয়জাত পর্বতের মধ্যে পার্থক্য লেখো । 

উত্তর :

বিষয়

আগ্নেয় পর্বত

ক্ষয়জাত পর্বত

(i) উৎপত্তি

অগ্ন্যুৎপাতের কারণে লাভা, সিন্ডার ও ভস্ম সঞ্চয়ের ফলে সৃষ্টি হয় ।

প্রাকৃতিক শক্তির ক্ষয়কার্যের ফলে এই পর্বত গঠিত হয় ।

(ii) শক্তি

অন্তর্জাত শক্তি এই পর্বত সৃষ্টির জন্য দায়ী ।

বহির্জাত শক্তি এই পর্বত সৃষ্টির জন্য দায়ী ।

(iii) আকৃতি

আগ্নেয় পর্বত শঙ্কু আকৃতির হয় ।

প্রধানত গম্বুজের মতো হলেও যে কোন আকৃতির হতে পারে ।


৭. নীচের প্রশ্নগুলির উত্তর দাও :

৭.১ চিত্রসহ নিম্নলিখিত বিষয়গুলি ভিত্তিতে পৃথিবীর গোলীয় আকৃতির প্রমাণ দাও - 

ক) দিগন্তরেখা

খ) ধ্রুবতারা  

উত্তর: পৃথিবীর আকৃতি কিরকম তা নিয়ে নহু প্রাচীনকাল থেকেই মানুষের বিরাট কৌতূহল ছিল। পরবর্তীতে বেশ কিছু প্রত্যক্ষ ও পরোক্ষ প্রমানের সাহায্যে পৃথিবীর গোলীয় আকৃতির ধারনা তৈরি হয়। 

ক) দিগন্তরেখা : কোনো খলা অঞ্চলের মাঝে দাঁড়িয়ে চারিদিকে তাকালে মনে হয় আকাশ ক্রমশ নিচু হয়ে বৃত্তাকার ভূপৃষ্ঠ বা সমুদ্রপৃষ্ঠের সাথে মিলে গেছে। এই আপাতভাবে মিলিত বৃত্তাকার রেখাকে দিগন্তরেখা বলে। ভূপৃষ্ঠ থেকে যত উপরে যাওয়া যায় দিগন্তরেখা পরিধি ততই বাড়তে থাকে। একিরকম ঘটনা পৃথিবীর উপগ্রহের সাথেও ঘটে থাকে। উপগ্রহটি যত উপর দিয়ে পৃথিবীকে প্রদক্ষিণ করে সেই উপগ্রহের দ্বারা পৃথিবীপৃষ্ঠের ততবেশি অংশ দেখা যায়। কিন্তু তা অর্ধেকের বেশি কখনই নয়। মহাকাশ থেকে তোলা ছবিতে আমরা পৃথিবীর অর্ধেক অংশই দেখতে পাই । 

 

wbbse-class9-model-activity-tasks-solutions-geography-answers

 

খ) ধ্রুবতারা : পৃথিবীর উত্তর মেরুর অক্ষ বরাবর দৃশ্যমান ধ্রুবতারা তারা নামে পরিচিত। পৃথিবীর উত্তর গোলার্ধ থেকে সারাবছরই ধ্রুবতারাকে আকাশের উত্তরে নির্দিষ্ট স্থানে দেখা যায়। যখন ম্যাপ ও কম্পাস কিছুই ছিল না তখন ধ্রুবতারাকে দেখে মানুষ দিক নির্ণয় করত। তবে নিরক্ষরেখা থেকে যতই উত্তরের দিকে যাওয়া যাবে ধ্রুবতারাটিকে ততই প্রতি রাতে ওপরের দিকে উঠতে দেখা যাবে এবং উত্তর মেরুতে এর উন্নতিকোণ থাকে ৯০ ডিগ্রি। পৃথিবী গোলাকার বলেই এমনটা হয়। যদি পৃথিবী সমতল হতো তবে তারাটিকে সব জায়গা থেকে একই জায়গায় দেখা যেত ।

wbbse-class9-model-activity-tasks-solutions-geography-answers-pic2

 

৭.২ 'উচ্চ পার্বত্য অঞ্চলে তুষার কার্যের ফলে শিলা আবহবিকারগ্রস্ত হয়' - চিত্রসহ ব্যাখ্যা করো । অক্সিডেশন বা জারণ প্রক্রিয়ায় শিলা কীভাবে বিয়োজিত হয় উদাহরণসহ লেখো ।

উত্তরঃ উচ্চ অখাংশের শীতল জলবায়ুতে বা উচ্চ পার্বত্য অঞ্চলে এই প্রক্রিয়া অধিক কার্যকরী হয়। শীতল জলবায়ু অঞ্চলে শিলাস্তরে ফাটলের মধ্যে অবস্থিত জল শীতের সময় বা রাত্রিবেলা অধিক ঠান্ডায় জমে গিয়ে বরফে পরিনিত হয়। জল বরফে পরিণত হলে আয়তনে ৯ শতাংশ বৃদ্ধি পায়। এই কারণে জমে যাওয়া বরফ ফাটলের গায়ে প্রতিবর্গ মিটারে প্রায় ২০০০ কেজি চাপ প্রয়োগ করে ও শিলার ফাটল আরো বৃদ্ধি পায় এবং শিলা একটা সময়ে ভেঙে টুকরো টুকরো হয়ে যায় ।

 

wbbse-class9-geography-model-activity-task-part5-answers
তুষারের কার্যে শিলাগাত্রের ফেটে যাওয়া


◪◪  শিলা খনিজের সাথে জলীয় বাষ্পের উপস্থিতিতে রাসায়নিক বিক্রিয়ায় অক্সিজেন যুক্ত হলে তাকে জারণ বা অক্সিডেশন বলে। মূলত লৌহ সমৃদ্ধ শিলায় এই প্রক্রিয়া অধিক কার্যকর হয়। লোহা যখন ফেরাস অক্সাইড রূপে থাকে তখন তা সহজে ক্ষয়প্রাপ্ত হয় না।  কিন্তু যখন তা অক্সিডেশন প্রক্রিয়ার পর ফেরিক অক্সাইডে পরিণত হয় তখন তা সহজে ভেঙে যায়। একে মরচে পড়া বলে ।

$\small 4FeO + O_2 = 2Fe_{2}O_{3} $

উদাহরণ: উড়িষ্যার বেলোনি ও ঝাড়খণ্ডের দক্ষিণ অংশে কিরিবুরুর লৌহ সমৃদ্ধ উচ্চভূমিতে জারণ প্রক্রিয়া লক্ষ্য করা যায় ।

 

৭.৩ পশ্চিমবঙ্গের জলবায়ু কীভাবে মৌসুমী বায়ু দ্বারা প্রভাবিত হয় ?

উত্তর: পশ্চিমবঙ্গের জলবায়ুর ওপরে মৌসুমি জলবায়ুর প্রভাব যথেষ্ট লক্ষণীয়।

ক) ঋতু পরিবিরতনের ওপর প্রভাব : মৌসুমি বায়ুর আগমন ও প্রত্যাগমনের উপর ভিত্তি করে এরাজ্যে ঋতু পরিবর্তন ঘটে এবং আগমন ও প্রত্যাগমন এর উপর ভিত্তি করে বছরটিকে চারটি ঋতুতে ভাগ করা হয়েছে। 

 খ) বৃষ্টিপাতের উপর প্রভাব : পশ্চিমবঙ্গের মোট বৃষ্টিপাতের ৯০ ভাগ ঘটে বর্ষকালে মৌসুমি বায়ুর প্রত্যাগমন কালে বাতাসে জলীয় বাষ্প কম থাকে বলে বৃষ্টিহীন।

গ) বায়ুপ্রবাহ : মৌসুমি বায়ুর আগমন কালে বায়ু দখিণের সমুদ্র থেকে উত্তর দিকে বয়ে যায় এবং প্রত্যাগমন কালে স্তল ভাগ থেকে দক্ষিণে সমুদ্রের দিকে যায়। 

ঘ) উষ্ণতার প্রভাব : মৌসুমি বায়ুর আগমনের কারণে আকাশ মেঘে ঢেকে জায়্য এবং বৃষ্টি হয় বলেই উষ্ণতা যা হওয়ার কথা তার থেকে কম হয় অনেকটা। আবার মৌসুমি বায়ুর প্রত্যাগমণের সময় আকাশ কিছুটা মেঘলা হয়ে থাকে বলে গড় উষ্ণতা বর্ষাকালের থেকে সামান্য বৃদ্ধি পায় । 


    CLASS 9 Part 8 All Links    

Part 8 (Final)丨English Model Activity Task 

Part 8 (Final)丨ভৌতবিজ্ঞান মডেল টাস্ক (Physical Science)

Part 8 (Final)丨জীবন বিজ্ঞান মডেল টাস্ক (Life Science)

Part 8 (Final)丨গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক (Math)

Part 8 (Final)丨ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক 

Part 8 (Final)丨ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক



আমাদের দ্বারা প্রকাশিত মডেল টাস্ক এর উত্তরগুলি ভালো লেগেথাকলে আমাদের ফেসবুক পেজ লাইক করে রাখতে পারো এবং আমাদের youtube চ্যানেল সাবস্ক্রাইব করে রাখতে পারো | নিচে দেওয়া লিংক থেকে Facebook YouTube জয়েন করো |


  

এছাড়া তোমাদের আরও কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারো অথবা আমাদের ফেসবুকে অথবা টেলিগ্রামে মেসেজ করতে পারো |

আমাদের টেলিগ্রাম গ্রুপে জয়েন হতে পাশের লিঙ্কে ক্লিক করুন : Telegram

এছাড়া আমাদের ফেসবুক পেজেও প্রশ্নের ছবি তুলে পাঠাতে পারো | আমাদের ফেসবুক পেজ জয়েন করার জন্য পাশের লিংকটিতে ক্লিক করো 👉 Esho Seekhi Facebook 

Tags:  WBBSE Class 9 Geography Model Activity Task Compilation Part 8 Answers 2021, Model Activity Task Solutions Geography Part 8 Solutions 2021, Class 9 Geography Model Activity Task Compilation, class 9 model activity task part 8 solutions, Model Activity Task Class 9 Geography PART 8, WBBSE Class 9 Geography Model Activity Task 2021 Answers, wbbse class 9 geography model activity task part 8, দশম শ্রেণী ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক 2021 সমাধান পার্ট 8

1/Post a Comment/Comments

Please give your valuable comments. It helps us to improve our content.

Post a Comment

Please give your valuable comments. It helps us to improve our content.

Previous Post Next Post