Class 8 Science Model Task Part 3 Solutions | অষ্টম শ্রেনী পরিবেশ ও বিজ্ঞান মডেল টাস্ক পার্ট 3

wbbse-class-8-model-task-part-three

প্রিয় ছাত্রছাত্রীরা, তোমাদের স্বাগত জানাই এসো শিখি ওয়েবসাইটে | আশা করি তোমরা সবাই ভালো আছ এবং সুস্থ আছ । আজ আমরা আলোচনা করব WBBSE এর Online Portal থেকে দেওয়া অষ্টম শ্রেনীর পরিবেশ ও বিজ্ঞান (Science) এর Model Activity Task Part 3 এর উত্তরগুলি | ( WBBSE Class 8 Science Part 3 Solutions )

  অষ্টম শ্রেনী পরিবেশ ও বিজ্ঞান মডেল টাস্ক পার্ট 3 উত্তরমালা  

নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর লেখো :

১. তড়িতের প্রভাবে রাসায়নিক পরিবর্তন ঘটছে সমীকরণসহ এমন উদাহরণ দাও |
উত্রর: জলে সামান্য পরিমানে সালফিউরিক অ্যাসিড ($ \small H_2 SO_4 $) মিশিয়ে সেই মিশ্রনের মধ্যে ব্যাটারির সাহায্যে তড়িৎ চালনা করলে দেখা যাবে যে দুটি তড়িৎ দ্বারেই বুদবুদ করে গ্যাস নির্গত হচ্ছে । এক্ষেত্রে ঋণাত্মক তড়িৎ দ্বারে হাইড্রোজেন গ্যাস ($ \small H_2 $) এবং ধনাত্মক তড়িৎ দ্বারে অক্সিজেন গ্যাস ($ \small O_2 $) উৎপন্ন হয় । এই বিক্রিয়া কে জলের তড়িৎ বিশ্লেষণ বলা হয়ে থাকে । এটি তড়িতের প্রভাবে ঘটা একটি রাসায়নিক পরিবর্তনের উদাহরণ ।
$ \small 2H_2O \thinspace \rightarrow 2H_2 \thinspace + O_2 $

২. অনুঘটক বলতে কী বোঝোয় উপযুক্ত রাসায়নিক বিক্রিয়ার সমীকরণসহ ব্যাখ্যা করো |
উত্তর: যে সমস্ত পদার্থ কোনো রাসায়নিক বিক্রিয়ায় সামান্য পরিমানে উপস্থিত থেকে বিক্রিয়ার বেগকে বাড়ায় অথবা কমায়, কিন্তু বিক্রিয়া শেষে নিজে সম্পূর্ণ অবিকৃত অবস্থায় থাকে, সেই সমস্ত পদার্থকে অনুঘটক (Catalyst) বলা হয়ে থাকে ।

উদাহরণসহ ব্যাখ্যা : পটাশিয়াম ক্লোরেটকে ($ \small KClO_3 $) 630℃ উষ্ণতায় উত্তপ্ত করলে বিয়োজিত হয়ে পটাশিয়াম ক্লোরাইড ( $ \small KCl $ ) এবং অক্সিজেন গ্যাস ($ \small O_2 $) উৎপন্ন করে । বিক্রিয়াটি অনেক ধীরে ধীরে ঘটে । কিন্তু, বিক্রিয়াটিতে $ \small KClO_3 $ -এর সঙ্গে সামান্য ম্যাঙ্গানিজ ডাইঅক্সাইড ($ \small MnO_2 $) মিশিয়ে তারপর উত্তপ্ত করলে অনেক কম উষ্ণতাতেই (240℃) $ \small KClO_3 $ এর বিয়োজন ঘটে $ \small KCl $ এবং $ \small O_2 $ উৎপন্ন হয় ।
অর্থাৎ, $ \small MnO_2 $ এখানে বিক্রিয়াটিকে খুব কম উষ্ণতাতে সম্পন্ন করতে সাহায্য করে ।
তাই. আমরা এখানে $ \small MnO_2 $ কে অনুঘটক বলবো ।
$ \tiny {2KClO_3 + [MnO_2 ] = 2KCl + 3O_2 \uparrow + [MnO_2 ]} $

৩. রাসায়নিক কারখানায় কঠিন অনুঘটককে সুক্ষ্ম চূর্ণ অথবা সরু তারজালির আকারে রাখা হয় কেন তা ব্যাখ্যা করো |
উত্তর: অনুঘটক কে সরাসরি ব্যবহারের পরিবর্তে সূক্ষ্ম চূর্ণ বা গুঁড়ো করলে অনুঘটকের ক্ষেত্রফল বৃদ্ধি পায় । ফলে অনুঘটক বেশি মাত্রায় বিক্রিয়ক পদার্থের সংস্পর্শে আসতে পারে এবং অনুঘটকের কাজও তাড়াতাড়ি ঘটে । তাই, রাসায়নিক কারখানায় কঠিন অনুঘটককে সুক্ষ্ম চূর্ণ করে অথবা সরু তারজালির আকারে রাখা হয়।
নিচের চিত্রে চূর্ণ করলে কিভাবে ক্ষেত্রফল বৃদ্ধি পায় তা দেখানো হয়েছে ।
wbbse-class-8-science-model-task-part-3


৪. মানবদেহে উৎসেচকের গুরুত্ব উল্লেখ করো ।
উত্তর:  
  • আমরা প্রতিদিন যে সমস্ত খাবার গ্রহণ করি তার মধ্যে প্রোটিন, শর্করা, লিপিড বা ফ্যাট ইত্যাদি নানারকম খাদ্য উপাদান উপস্থিত থাকে । আমাদের দেহে উপস্থিত উৎসেচক এই সব খাদ্য উপাদানকে হজম করতে সাহায্য করে ।
  • আমাদের দেহে খাদ্য থেকে শক্তি উৎপাদন করতেও উৎসেচক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।
  • দেহে নতুন নতুন প্রোটিন তৈরী করতে, DNA তৈরী করতে, হরমোন, কোশপর্দার নানান প্রয়োজনীয় লিপিড তৈরিতে, কোশের মধ্যে থাকা ক্ষতিকর যৌগকে নষ্ট করতে উৎসেচক কাজে লাগে ।

৫. খাবার সোডা ও টারটারিক অ্যাসিডের কেলাস মেশালে কোনো বিক্রিয়া হয় না, কিন্তু জল দিলেই দ্রুত বিক্রিয়া ঘটে -- ব্যাখ্যা করো ।
উত্তর: খাবার সোডা ও টারটারিক অ্যাসিডের কেলাস মেশালে কোনো বিক্রিয়া হয় না, কারণ এখানে কোনো উপযুক্ত দ্রাবক উপস্থিত নেই । তাই, খাবার সোডা ও টারটারিক অ্যাসিড দ্রবীভূত হয়ে কোনো আয়ন উৎপন্ন করতে পারে না । ফলে কোনো বিক্রিয়া ঘটে না ।
কিন্তু, খাবার সোডা ও টারটারিক অ্যাসিডের মিশ্রনে সামান্য পরিমানে জল যোগ করলেই খাবার সোডা ও টারটারিক অ্যাসিড জলে দ্রবীভূত হয়ে আয়ন উৎপন্ন করে এবং দ্রুত তাদের মধ্যে বিক্রিয়া ঘটে কার্বন ডাইঅক্সাইড ($ \small CO_2 $) গ্যাস নির্গত হয় ।
নিচে বিক্রিয়াটির রাসায়নিক সমীকরণটি দেখানো হলো :
$ \tiny NaHCO_3 + C_4H_6O_6 + 2H_2O = 5CO_2 + NaOH + 5H_2 $


উপরের উত্তরগুলি নিয়ে কোনোরকম প্রশ্ন থাকলে তা আমাদের কমেন্ট করে জানাও ।
এছাড়া অন্য কোনো প্রশ্ন থাকলে তা তোমরা আমাদের ফেসবুক পেজে জানাতে পারো । আমাদের ফেসবুক পেজ জয়েন করার এই লিংকটিতে ক্লিক করো 👉 Esho Seekhi Facebook

এছাড়া কোনো কোনো বিষয়ে আমাদের সাথে যোগাযোগ করতে হলে আমাদের মেল করুন । আমাদের মেল আইডি হল: eshoseekhi@gmail.com

0/Post a Comment/Comments

Please give your valuable comments. It helps us to improve our content.

Previous Post Next Post