প্রিয় ছাত্রছাত্রীরা, তোমাদের স্বাগত জানাই এসো শিখি ওয়েবসাইটে । আজকের এই পোস্টে আমরা WBBSE এর দশম শ্রেণী জীবন বিজ্ঞান মডেল টাস্ক পার্ট 3 এর উত্তরগুলি আলোচনা করব ।
WBBSE Class 10 Life Science Model Activity Task Part 3 Solution
দশম শ্রেণী - জীবন বিজ্ঞান মডেল টাস্ক পার্ট 3 উত্তরমালা
নীচের প্রশ্নগুলির উত্তর দাও :
১. নিম্নলিখিত বৈশিষ্টের ওপর ভিত্তি করে অযৌন ও যৌন জননের পার্থক্য উল্লেখ করো : (ক) জনিতৃ জীবের সংখ্যা,(খ) গ্যামেট উৎপাদন, (গ) মাইটোসিস বা মিয়োসিসের ওপর নির্ভরতা | “ কোনো কোনো প্রাণী কোরকোদগম প্রক্রিয়ায় জনন সম্পন্ন করে ”—বক্তব্যটির যথার্থতা বিচার কর |
উত্তর:
◾◾ যে অযৌন জনন পদ্ধতিতে জনিতৃ দেহের বাইরে এককোশী বা বহুকোশী কোরক সৃষ্টি হয় এবং পরে সেই কোরক পরিণত হয়ে জনিতৃ দেহ থেকে বিচ্ছিন্ন হয়ে অপত্য জীব সৃষ্টি করে, তাকে কোরকোদগম বা বাডিং বলে |
যেমন ইস্টের দেহে অসমান বিভাজনের দ্বারা ক্ষুদ্র ক্ষুদ্র কোরক সৃষ্টি হয় | প্রথমে কোরকটি জনিতৃদেহের সঙ্গে জুড়ে থাকে এবং পড়ে জনিতৃ দেহ থেকে বিচ্ছিন্ন হয়ে অপত্য ইস্ট গঠন করে |
অর্থাৎ আমরা বলতে পারি, “কোনো কোনো প্রাণী কোরকোদগম প্রক্রিয়ায় জনন সম্পন্ন করে ”—বক্তব্যটি যথার্থ |
২. সপুষ্পক উদ্ভিদের ক্ষেত্রে নিষেক এবং নতুন উদ্ভিদের গঠন কিভাবে হয় তা একটি রেখাচিত্রের সাহায্যে উপস্থাপন কর | ইতর পরাগযোগের দুটি অসুবিধা উল্লেখ করো |
উত্তর:
◾সপুষ্পক উদ্ভিদের ক্ষেত্রে নিষেক এবং নতুন উদ্ভিদের গঠন কিভাবে হয় তা নিচের রেখাচিত্রের সাহায্যে দেখানো হল:
◾◾ ইতর পরাগযোগের দুটি অসুবিধা:
1. ইতর পরাগযোগে উদ্ভিদের মধ্যে নতুন বৈশিষ্টের সমাবেশ ঘটে । ফলে প্রজাতির বিশুদ্ধতা নষ্ট হয় ।
2. ইতর পরাগযোগে অনেক বেশি পরিমানে পরাগরেণুর অপচয় ঘটে ।
৩. মাইক্রোপ্রোপাগেশন পদ্ধতিতে ‘পৃথকীকৃত কোশ বা কলার ছোটো টুকরো’ থেকে কিভাবে ‘এমব্রয়েড’ তৈরী হয় তা ব্যাখ্যা করো | জননের গুরুত্ব উল্লেখ করো |
উত্তর: ◾ যে পদ্ধতিতে উদ্ভিদের কোশ, কলা বা অঙ্গ পালনের দ্বারা খুব কম সময়ের মধ্যেই অসংখ্য অপত্য উদ্ভিদ সৃষ্টি করা হয় এবং খুব দ্রুত উদ্ভিদের বংশবিস্তার ঘটানো হয়, সেই পদ্ধতিকেই মাইক্রোপ্রোপাগেশন বলা হয় ।
মাইক্রোপ্রোপাগেশনের পদ্ধতি:
⋟ প্রথমে সুস্থ ও রোগমুক্ত উদ্ভিদকে বাছাই করে তার অঙ্গ, মুকুল বা কোষ নির্বাচন করা হয় এবং সেটিকে কৃত্তিম পুষ্টিমাধ্যমে রেখে কর্ষণ করা হয় ।
⋟ কৃত্তিম পুষ্টিমাধ্যমে উদ্ভিদ কোশগুলির বিভাজন ঘটে এবং বিভাজিত হয়ে ক্যালাস (Callus) গঠন করে ।
⋟ তারপর, এই পুষ্টিমাধ্যমে অক্সিন ও সাইটোকাইনিন হরমোন প্রয়োগ করে এমব্রয়েড (ক্ষুদ্র ক্ষুদ্র চারাগাছ) তৈরী করে সেগুলিকে টবে বা বাইরে মাটিতে স্থানান্তরিত করা হয় ।
এভাবেই মাইক্রোপ্রোপাগেশন পদ্ধতির মাধ্যমে উদ্ভিদের পৃথকীকৃত কোশ বা কলার টুকরো থেকে এমব্রয়েড তৈরী করা হয় ।
◾◾ জননের গুরুত্ব :
১.প্রজাতির সংখ্যা বৃদ্ধি ও অস্তিত্ব রক্ষা : জননের মাধ্যমে প্রতিটি জীব তার নিজ প্রজাতির অপত্য জীব সৃষ্টি করে । ফলে তার নিজ প্রজাতির সদস্য সংখ্যা বৃদ্ধি পায় এবং প্রজাতির অস্তিত্ব বজায় থাকে ।
২. বংশগতি ও বংশবিস্তার : জননের মাধ্যমে প্রতিটি জীব তার নিজ বৈশিষ্ট্য সম্পন্ন অপত্য জীব সৃষ্টি করে । ফলে জীবের চারিত্রিক বৈশিষ্টের বংশ পরম্পরায় সঞ্চারণ ঘটে ও বংশবিস্তার ঘটে ।
৩. জীবজগতের ভারসাম্য রক্ষা : কোনো জীবের মৃত্যুর ফলে জীবজগতে জীবের সংখ্যার যে হ্রাস ঘটে, জননের ফলে নতুন জীব সৃষ্টি হওয়ার ফলে সেই ঘাটতি পূরণ হয় । এর ফলে জীবজগতের মধ্যে ভারসাম্য বজায় থাকে ।
≻ আরও দেখুন: দশম শ্রেণীর ভৌতবিজ্ঞান মডেল টাস্ক পার্ট 3 উত্তরমালা
৪. রেখাচিত্রের সাহায্যে একটি ফার্নের জনুক্রম ব্যাখ্যা করো |উত্তর:
ব্যাখ্যা : কোনো জীবের জীবনচক্রে ডিপ্লয়েড রেণুধর দশা (2n) এবং হ্যাপ্লয়েড লিঙ্গধর দশা (n) -এর পর্যায়ক্রমিক আবর্তনকে জনুক্রম বলে । রেণুধর দেহের (2n) রেণুস্থলীর (2n) রেণুমাতৃকোশ (2n) থেকে মিয়োসিস বিভাজনের দ্বারা রেণু (n) উৎপন্ন হয় । এই রেণুই লিঙ্গধর দেহের (n) সৃষ্টি করে । লিঙ্গধর দেহে পুংধানী (n) ও স্ত্রীধানী (n) দুটিই উপস্থিত থাকে এবং পুংধানীতে শুক্রাণু (n) ও স্ত্রীধানীতে ডিম্বাণুর (n) সৃষ্টি হয় । শুক্রাণু ও ডিম্বাণুর নিষেকের ফলে ডিপ্লয়েড (2n) ক্রোমোজোম বিশিষ্ট জাইগোট উৎপন্ন হয়, যা আবার রেণুধর দেহ (2n) সৃষ্টি করে । মিয়োসিস কোশ বিভাজন রেণুধর দেহ (2n) থেকে লিঙ্গধর দেহ (n) সৃষ্টিতে সাহায্য করে ।
নিচে ফার্ন গাছের জনুক্রমটি রেখাচিত্রের সাহায্যে দেখানো হয়েছে :
Class 10 এর অন্যান্য Model Activity Task এর লিংক নিচে দেওয়া হলো 👇 :
▶ CLASS 10 Math Model Task PART 1
▶ CLASS 10 Math Model Task PART 2
▶ CLASS 10 Math Model Task PART 3 (Updating Soon)
▶ CLASS 10 Life Sc. Model Task PART 1
▶ CLASS 10 Life Sc. Model Task PART 2
▶ CLASS 10 Life Sc. Model Task PART 3
▶ CLASS 10 Physical Sc. Model Task PART 1
▶ CLASS 10 Physical Sc. Model Task PART 2
▶ CLASS 10 Physical Sc. Model Task PART 3উপরের উত্তরগুলি নিয়ে কোনোরকম প্রশ্ন থাকলে তা আমাদের কমেন্ট করে জানাও ।
এছাড়া অন্য কোনো প্রশ্ন থাকলে তা তোমরা আমাদের ফেসবুক পেজে জানাতে পারো । আমাদের ফেসবুক পেজ জয়েন করার এই লিংকটিতে ক্লিক করো 👉 Esho Seekhi Facebook
এছাড়া কোনো কোনো বিষয়ে আমাদের সাথে যোগাযোগ করতে হলে আমাদের মেল করুন । আমাদের মেল আইডি হল: eshoseekhi@gmail.com
এছাড়া অন্য কোনো প্রশ্ন থাকলে তা তোমরা আমাদের ফেসবুক পেজে জানাতে পারো । আমাদের ফেসবুক পেজ জয়েন করার এই লিংকটিতে ক্লিক করো 👉 Esho Seekhi Facebook
এছাড়া কোনো কোনো বিষয়ে আমাদের সাথে যোগাযোগ করতে হলে আমাদের মেল করুন । আমাদের মেল আইডি হল: eshoseekhi@gmail.com
Tags: WBBSE Class 10 Model Activity Task Life Science, Class 10 Model Activity Task Life Science Part 3 Solutions, model activity task class 10, life science model activity task solutions, দশম শ্রেণী জীবন বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট সমাধান 3
Op
ReplyDeleteThank you
ReplyDeletePost a Comment
Please give your valuable comments. It helps us to improve our content.