[PART 2] Class 6 Science Model Activity Task Solutions | ষষ্ঠ শ্রেণী পরিবেশ ও বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তরমালা পার্ট 2

wbbe-class6-science-model-activity-task-solutions-part2

প্রিয় ছাত্রছাত্রীরা, এসো শিখিতে তোমাদের স্বাগত জানাই | আজকের এই পোস্টে আমরা আলোচনা করব পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে দেওয়া ষষ্ঠ শ্রেনীর "পরিবেশ ও বিজ্ঞান" এর মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর পার্ট 2 এর উত্তরগুলি | আশা করি এতে তোমরা উপকৃত হবে |

( Class 6 Model Activity Task Environment and Science )


WBBSE Model Activity Task

Class 6

পরিবেশ ও বিজ্ঞান

 Part 2

১. মৌলের ক্ষুদ্রতম কণাকে কী বলা হয় ? অক্সিজেনের অণুর সংকেত লেখো |

উত্তর: মৌলের ক্ষুদ্রতম কণাকে পরমাণু বলে |

■■ অক্সিজেন অণুর সংকেত O₂

২. পাউরুটির গায়ে ফুটো ফুটো থাকে কেন ?

উত্তর: পাউরুটি তৈরী করতে আটা বা ময়দা ও ইস্ট ব্যবহার করা হয় | এদের যখন জল দিয়ে মাখানো হয় তখন ইস্ট ময়দা বা আটাতে উপস্থিত শর্করাকে ভেঙ্গে কার্বন-ডাই-অক্সাইড ও অ্যালকোহল তৈরী করে | এর ফলে ময়দা বা আটার মিশ্রণটি ফুলে ফেঁপে ওঠে | গরম করার সময় এই কার্বন-ডাই-অক্সাইড পাউরুটি থেকে বেরিয়ে যায় এবং ফলে পাউরুটির গায়ে অসংখ্য ফুটোর সৃষ্টি হয় |

 

৩. অ্যামোনিয়ার সংকেত লেখো ও নাইট্রোজেনের যোজ্যতা কত তা নির্ণয় করো |

উত্তর: অ্যামোনিয়ার সংকেত হলো: NH₃ |

 ■■ নাইট্রোজেনের যোজ্যতা = 3

 

৪. লাল পিঁপড়ে ও কাঠবিড়ালি কীভাবে উদ্ভিদের ওপর নির্ভরশীল তা উল্লেখ করো |

উত্তর: ■ লাল পিঁপড়ে গাছের বড়, গোলাকার পাতাগুলিকে মুড়ে নিজেদের বাসা তৈরী করে | 

কাঠবিড়ালিও গাছের কোটরে বাসা তৈরী করে সেখানে আশ্রয় গ্রহণ করে এবং গাছের ফল খেয়ে থাকে |

এভাবেই লাল পিঁপড়ে এবং কাঠবিড়ালি উদ্ভিদের ওপর নির্ভরশীল হয়ে বেঁচে থাকে |


৫. জলে গুলে যাবার পরে চিনির দানাকে আর দেখা যাচ্ছে না | কী কী পরীক্ষা করলে বোঝা যেতে পারে যে চিনির অণুরা দ্রবণের মধ্যেই আছে,"হারিয়ে যায়নি" ?

উত্তর: নিম্নলিখিত পরীক্ষার মাধ্যমে  বোঝা যেতে পারে যে চিনির অণুরা দ্রবণের মধ্যেই আছে,"হারিয়ে যায়নি" :


1) ঊর্ধ্বপাতন: চিনির দ্রবনকে গরম করে দ্রবনের সমস্ত জলকে বাস্পীভূত করলে দেখা যাবে চিনির কেলাসগুলি পাত্রের নিচে পড়ে রয়েছে | এই পদ্ধতিকে ঊর্ধ্বপাতন বলা হয়ে থাকে |

2) এছাড়া চিনির দ্রবনটির স্বাদ গ্রহণ করলে দেখা যাবে যে দ্রবনটির স্বাদ মিষ্টি | এর থেকে বোঝা যায় যে চিনির কণাগুলি দ্রবনের মধ্যেই উপস্থিত রয়েছে | যার ফলেই দ্রবণটির স্বাদ মিষ্টি হয়েছে |

 

৬.ধান জমিতে অ্যাজোলা চাষের কারণ কী ?

উত্তর: অ্যাজোলা এক ধরনের ভাসমান ফার্ন জাতীয় উদ্ভিদ | ধান জমিতে অ্যাজোলাচাষের কারণ হলো:

  • অ্যাজোলার পাতায় থাকা ব্যাকটেরিয়া বাতাসের নাইট্রোজেনকে আবদ্ধ করে যার ফলে ধান গাছের নাইট্রোজেনের চাহিদা পূরণ হয় এবং ধান গাছের ফলন বৃদ্ধি পায় |
  • অ্যাজোলা ধান বীজের অঙ্কুরোদগম ঘটাতে সাহায্য করে |

 

Class 6 এর অন্যান্য মডেল টাস্ক এর লিংক নিচে দেওয়া হলো :

 ▶ Class 6 Math Model Activity Task Part 1

 ▶ Class 6 Math Model Activity Task Part 2

 ▶ Class 6 Math Model Activity Task Part 3

 ▶ Class 6 English Model Activity Task Part 1

 ▶ Class 6 English Model Activity Task Part 2

 ▶ Class 6 English Model Activity Task Part 3 
 
 
▶ Class 6 পরিবেশ ও বিজ্ঞান Model Activity Task Part 3 

 



  আশা করি তোমরা উত্তরগুলি নিজেদের খাতায় টুকে নিয়েছ | আমাদের দ্বারা প্রকাশিত মডেল টাস্ক এর উত্তরগুলি ভালো লেগেথাকলে আমাদের ফেসবুক পেজ লাইক করে রাখতে পারো এবং আমাদের youtube চ্যানেল সাবস্ক্রাইব করে রাখতে পারো | নিচে দেওয়া লিংক থেকে Facebook YouTube জয়েন করো |


  

এছাড়া তোমাদের আরও কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারো অথবা আমাদের ফেসবুকে অথবা টেলিগ্রামে মেসেজ করতে পারো |

আমাদের টেলিগ্রাম গ্রুপে জয়েন হতে পাশের লিঙ্কে ক্লিক করুন : Telegram

এছাড়া আমাদের ফেসবুক পেজেও প্রশ্নের ছবি তুলে পাঠাতে পারো | আমাদের ফেসবুক পেজ জয়েন করার জন্য পাশের লিংকটিতে ক্লিক করো 👉 Esho Seekhi Facebook

Tags: model activity task class 6 all subject, class 6 model activity task, model activity task class 6, WBBSE Class 6 Science Model Activity Task Solutions Part 2, model activity task class 6 Paribesh O Viggan part 2, model activity task class 6 science, model activity task class 6 west bengal, class 6 paribesh o biggan model activity task answers 2021, ষষ্ঠ শ্রেণী পরিবশ ও বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তরমালা পার্ট  2


© Esho Seekhi Online Education Plarform

0/Post a Comment/Comments

Please give your valuable comments. It helps us to improve our content.

Previous Post Next Post