[PART 2] নবম শ্রেণী ভৌতবিজ্ঞান মডেল টাস্ক পার্ট 2 | Wbbse Class 9 Physical Science Solution



wbbse-class-9-model-activity-task-answers

এই পোস্টটিতে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) এর নবম শ্রেনীর Model Activity Task এর Part 2 এর উত্তরগুলি আলোচনা করা হয়েছে | আশা করি তোমরা এই উত্তরগুলি পেয়ে উপকৃত হবে | নীচের উত্তর গুলি  নিয়ে কোনো রকম অসুবিধা হলে  কমেন্ট করে আমাদের জানাও | (WBBSE Class 9 Physical Science Model Task Answers.)

 

নিচের প্রশ্নগুলির উত্তর দাও:

১. সত্য-মিথ্যা বিচার করো -- "আইসোবারগুলোর ভরসংখ্যা সমান হলেও ভর সমান নয় ।"
উত্তর: যেসব মৌলের পরমাণুর ভরসংখ্যা সমান, কিন্তু নিউক্লিয়াসে উপস্থিত প্রোটন সংখ্যা আলাদা তাদের পরস্পরের আইসোবার বলে । তাই, আইসোবারের ভরসংখ্যা একই হলেও প্রোটন সংখ্যা আলাদা । যেহেতু, নিউট্রন ও প্রোটনের ভরের মধ্যে সামান্য পার্থক্য রয়েছে তাই আইসোবারগুলির ভরসংখ্যা সমান নয় ।
অর্থাৎ, প্রশ্নের উক্তিটি সত্য

Wbbse-Class-9-Physical-Science

২. ওজনের বাক্সের বাটখারাগুলির ভর 5:2:2:1 অনুপাতে রাখার কারণ কি ?
উত্তর: সাধারণভাবে ওজন বাক্সে 9টি বাটখারা যেমন, 100gm, 50gm, 20gm, 20gm, 10gm, 5gm, 2gm, 2gm, 1gm থাকে । এগুলি ব্যবহার করে 1gm থেকে 210gm পর্যন্ত যে কোনো মাপের ভর মাপা যায় । এছাড়া ছোট মাপের ভরগুলি মাপার জন্য 200, 200, 100, 50, 20, 20, 10 মিলিগ্রাম চিহ্নিত বাটখারা থাকে ।
সুতরাং, ওজন বাক্সে বাট্খারাগুলির ভরের অনুপাত 5:2:2:1 রাখা হয় যাতে যে কোনো মাপের ভর সহজেই মাপা যায় । এই অনুপাতে বাটখারা রাখার ফলে সবচেয়ে কম সংখ্যক বাটখারা ব্যবহার করে যে কোনো মাপের ভর সহজেই মাপা যায় ।

৩. বায়ুশূন্য স্থানে এরোপ্লেন উড়তে পারে না কেন ?
উত্তর: বায়ু বা বাতাসে ওড়ার সময় এরোপ্লেন তার ডানা দিয়ে বায়ুর ওপর বল প্রয়োগ করে (যাকে Thrust বলা হয়) । এর ফলে বাতাসও এরোপ্লেনের ডানার ওপর সমান ও বিপরীতমুখী প্রতিক্রিয়া বল প্রয়োগ করে (যাকে Lift বলা হয়) । এই প্রতিক্রিয়া বল এরোপ্লেনকে বায়ুতে উড়তে সাহায্য করে ।
কিন্তু, বায়ুশূন্য স্থানে বায়ুর উপস্থিতি না থাকার কারণে এরূপ কোনো প্রতিক্রিয়া বলের উদ্ভব হয় না । তাই বায়ুশূন্য স্থানে এরোপ্লেন উড়তে পারে না ।

How-aeroplane-flies


৪. রাদারফোর্ডের পরীক্ষা থেকে কিভাবে তিনি এই সিদ্ধান্তে উপনীত হন যে পরমাণুর অধিকাংশ স্থানই ফাঁকা ?

উত্তর: বিজ্ঞানী রাদারফোর্ড আলফা (α) কণা দ্বারা সোনার পাতকে আঘাত করে দেখেন যে, অধিকাংশ আলফা কণা-ই সোনার পাতকে ভেদ করে সরাসরি পর্দায় গিয়ে আঘাত করে ।
এই ঘটনার পর তিনি এই সিদ্ধান্তে উপনীত হন যে, পরমাণুর অধিকাংশ স্থানই ফাঁকা ।

wbbse class 9 physical science solution pdf


Video Solution 



নবম শ্রেণী ভৌতবিজ্ঞান এর অন্যান্য মডেল টাস্কের উত্তরের লিংক নিচে দেওয়া হলো :

নবম শ্রেণী ভৌতবিজ্ঞান মডেল টাস্ক PART 1

নবম শ্রেণী ভৌতবিজ্ঞান মডেল টাস্ক PART 2

নবম শ্রেণী ভৌতবিজ্ঞান মডেল টাস্ক PART 3

নবম শ্রেণী ভৌতবিজ্ঞান মডেল টাস্ক PART 4

 

 আশা করি তোমরা উত্তরগুলি নিজেদের খাতায় টুকে নিয়েছ | আমাদের দ্বারা প্রকাশিত মডেল টাস্ক এর উত্তরগুলি ভালো লেগে থাকলে আমাদের ফেসবুক পেজ লাইক করে রাখতে পারো এবং আমাদের youtube চ্যানেল সাবস্ক্রাইব করে রাখতে পারো | নিচে দেওয়া লিংক থেকে Facebook YouTube জয়েন করো |


 

 এছাড়া তোমাদের আরও কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারো অথবা আমাদের ফেসবুকে অথবা টেলিগ্রামে মেসেজ করতে পারো |

আমাদের টেলিগ্রাম গ্রুপে জয়েন হতে পাশের লিঙ্কে ক্লিক করুন : Telegram

এছাড়া আমাদের ফেসবুক পেজেও প্রশ্নের ছবি তুলে পাঠাতে পারো | আমাদের ফেসবুক পেজ জয়েন করার জন্য পাশের লিংকটিতে ক্লিক করো 👉 Esho Seekhi Facebook

 

Tags: model activity task 2021 class 9 all subject, class 9 model activity task 2021, model activity task class 9 Physical Science part 2, model activity task class 9 physical science answers, model activity task class 9 Physical Science, model activity task class 9 physical science part 2 2021 answers, WBBSE Class 9 Physical Science Model Activity Task Answers, Class 9 Model Activity Task Answers Physical Science, নবম  শ্রেণী ভৌতবিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তরমালা 2021


© Esho Seekhi Online Education Platform

2/Post a Comment/Comments

Please give your valuable comments. It helps us to improve our content.

Post a Comment

Please give your valuable comments. It helps us to improve our content.

Previous Post Next Post