আজকের এই পোস্টে আমরা দশম শ্রেণীর ভৌতবিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 2 এর উত্তরগুলি আলোচনা করবো । (WBBSE Class 10 Physical Science Model Activity Task) Part 2 Solutions
নিচের প্রশ্নগুলির উত্তর দাও :
১. $\small PV= \frac{W}{M}RT$ সমীকরণে ( চিহ্নগুলি প্রচলিত অর্থ বহন করে ) 'M' রাশির একক কী হবে তা মাত্রীয় বিশ্লেষণ করে দেখাও ।
উত্তর: উপরের সমীকরণটিতে :
চাপ, P- এর মাত্রা = $\small ML^{-1}T^{-2}$
আয়তন, V -এর মাত্রা= $\small L^{3}$
গ্যাসের ভর, W -এর মাত্রা= $\small M$
সার্বজনীন গ্যাস ধ্রুবক,R -এর মাত্রা= $\small [ML^{2}T^{-2}mol^{-1}K^{-1}] $
উষ্ণতা, T -এর মাত্রা= $K$
এখন প্রশ্নানুসারে,
$\small PV= \frac{W}{M}RT$
$\small \therefore M= \frac{W}{PV}RT$ .................. (1)
এখন 1 নং সমীকরণে প্রতিটি রাশির মাত্রা বসিয়ে পাই -
$\small M= \frac{[M]}{[ML^{-1}T^{-2}]\times [L^{3}]}\thinspace [ML^{2}T^{-2}mol^{-1}K^{-1}] \times [K] $
$\small M= [M] \cdot mol^{-1}$
অর্থাৎ 'M' রাশিটির মাত্রা = [ওজনের মাত্রা ] ✖️ $\small mol^{-1}$
∴ 'M' রাশিটির একক হবে = ডাইন / মোল ( CGS পদ্ধতি )
= নিউটন / মোল (SI পদ্ধতি )
২. গ্রিনহাউস এফেক্টের কারণ ব্যাখ্যা করো ।
উত্তর:গ্রিনহাউস এফেক্টের প্রধান কারণগুলি নিচে আলোচনা করা হলো:
(i) বায়ুমন্ডলে প্রায় 0.03%কার্বন-ডাইঅক্সাইড গ্যাস থাকে | কিন্তু বর্তমানে গ্রিনহাউস এফেক্টের কারণে এই গাসের মাত্রা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে | $\small CO_2$ গ্যাস পৃথিবী পৃষ্ঠ থেকে বিকিরিত তাপের বেশিরভাগ অংশ মহাশুন্যে ফিরে যেতে বাধা দেয় | ফলে পৃথিবীর তাপমাত্রা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে |
(ii) পৃথিবীর উষ্ণতা বৃদ্ধিতে সাহায্যকারী ওপর একটি গ্যাস হল মিথেন $\small (CH_4)$ | প্রকৃতিতে বিভিন্ন জৈব বর্জ্যপদার্থ, বিভিন্ন জীবজন্তুর পচনের দ্বারা মিথেন গ্যাস সৃষ্টি হয় | এই মিথেন গ্যাস গ্রিন হাউস এফেক্টের একটি অন্যতম কারণ |
(iii) রেফ্রিজারেটর, AC, ইত্যাদি যন্ত্র থেকে নির্গত ক্লোরোফ্লুরোকার্বন (CFC) গ্যাস গ্রিন হাউস এফেক্টের জন্য দায়ী ।
আরও পড়ুন : দশম শ্রেণী জীবনবিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 3
৩. কাচের স্ল্যাবে আলো আপতিত হলেও নির্গমনের সময় তা বর্ণালীতে বিভক্ত হয় না কেন ?
উত্তর: একটি কাছের স্ল্যাবকে পরস্পর বিপরীতভাবে রাখা দুটি প্রিজমের সমবায় রূপে কল্পনা করা যেতে পারে ।
প্রথমে সাদা আলোকরশ্মি ABC প্রিজমের AB প্রতিসারক তলে আপতিত হয়ে সাত টি বর্ণালীতে বিভক্ত হলেও পরের ACD প্রিজমের CD প্রতিসারক তল দ্বারা আবার একত্রিত হয়ে সাদা রঙ গঠন করে । এক্ষেত্রে আপতিত ও প্রতিফলিত আলোকরশ্মি পরস্পরের সমান্তরালে থাকে ।
উপরিউক্ত কারণের জন্যই কাচের স্ল্যাবের মধ্য দিয়ে নির্গমনের সময় আলোকরশ্মি বর্ণালীতে বিভক্ত হয় না ।
৪. আয়নীয় যৌগের ক্ষেত্রে 'আণবিক ওজন' কথাটির চেয়ে 'সংকেত ওজন' কথাটির ব্যবহার যুক্তিযুক্ত কেন ?
উত্তর: কোনো যৌগকে যে সংকেতের মাধ্যমে লেখা হয়ে থাকে, সেই সংকেতে উপস্থিত সমস্ত পরমানুগুলির মোট পারমাণবিক ভর কে সংকেত ভর বা সংকেত ওজন বলে ।
আয়নীয় যৌগের ক্ষেত্রে বিচ্ছিন্ন অনুর অস্তিত্ব না থাকায় আয়নীয় যৌগের ক্ষেত্রে 'আণবিক ওজন' কথাটির চেয়ে 'সংকেত ওজন' কথাটির ব্যবহার করা বেশি যুক্তিযুক্ত ।
যেমন-সোডিয়াম ক্লোরাইড (NaCl) এর সংকেত ওজন = 23+35.5=58.5
Class 10 এর অন্যান্য Model Activity Task এর লিংক নিচে দেওয়া হলো 👇 :
▶ CLASS 10 Math Model Task PART 1
▶ CLASS 10 Math Model Task PART 2
▶ CLASS 10 Math Model Task PART 3 (Updating Soon)
▶ CLASS 10 Life Sc. Model Task PART 1
▶ CLASS 10 Life Sc. Model Task PART 2
▶ CLASS 10 Life Sc. Model Task PART 3
▶ CLASS 10 Physical Sc. Model Task PART 1
▶ CLASS 10 Physical Sc. Model Task PART 2
▶ CLASS 10 Physical Sc. Model Task PART 3
Tags: Wbbse Class 10 Physical Science Model Activity Task, Physical Science Model Task Answers, দশম শ্রেণী ভৌতবিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক, Madhyamik Model Activity Task Answers, Physical Science Model Activity Task Solutions, wbbse model activity task class 10 physical science, wbbse physical science model activity task solutions, wbbse class 10 physical science model activity task, Physical Science Model Activity Task Solutions All Parts.
Valo
ReplyDeleteধন্যবাদ |
Deleteভালো
ReplyDeleteKatei jeher bali thanks........
ReplyDeletePost a Comment
Please give your valuable comments. It helps us to improve our content.