প্রিয় ছাত্রছাত্রীরা, এসো শিখিতে তোমাদের স্বাগত জানাই | আজকের এই পোস্টে আমরা আলোচনা করব পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের অনলাইন পোর্টাল থেকে দেওয়া নবম শ্রেনীর পরিবেশ ও ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমাধানগুলি নিয়ে | এই পোস্টে আমরা পরিবেশ ও ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর পার্ট 1 এর সমাধানগুলি আলোচনা করেছি |
MODEL ACTIVITY TASK SOLUTIONS
CLASS 9
পরিবেশ ও ভূগোল
PART 1
নীচের প্রশ্নগুলির উত্তর দাও:
১. সৌরজগতের অন্যান্য গ্রহের মধ্যে একমাত্র পৃথিবীই জীবকুলের আবাস্থল - এই বক্তব্যটির যথার্থ বিচার কারো ।
উত্তর: সৌরজগতে অবস্থিত আটটি কুলীন গ্রহ ও পাঁচটি বামন গ্রহের মধ্যে কেবলমাত্র পৃথিবীতেইপ্রাণের অস্তিত্ব রয়েছে | পৃথিবীর সৌরজগতে অবস্থান, প্রাকৃতিক ও রাসায়নিক গঠন, উত্তাপ, আবহাওয়া প্রভৃতি অনুকুল পরিবেশজনিত কারণে একমাত্র এই গ্রহই জীবের বেড়ে ওঠার অনুকুল পরিবেশ গড়ে উঠেছে |
নিচে কারণগুলি বিশদে আলোচনা করা হল:
➊ অনুকুল উষ্ণতা: সূর্য থেকে দূরত্ব অনুসারে পৃথিবী হল সৌরজগতের তৃতীয় গ্রহ |এই কারণে পৃথিবীর গড় উষ্ণতা প্রায় ১৩ থেকে ১৫ ডিগ্রী সেলসিয়াস যা মানুষসহ অন্যান্য জীবকুলের জীবনধারণের উপযোগী |
➋ জলের উপস্থিতি : পৃথিবীর বুকে জীবন বেড়ে ওঠার এক অন্যতম কারণ হল পৃথিবীতে জলের উপস্থিতি | পৃথিবীর বিস্তীর্ণ অঞ্চল জলভাগ দ্বারা আবৃত | জলভাগ থেকে জলীয় বাষ্প বায়ুতে মিশে পুনরায় তা অধঃক্ষেপন রূপে পৃথিবীপৃষ্ঠে ফিরে আসে | এভাবেই এই চক্র বারংবার চলতে থাকে যাকে এককথায় জলচক্র বলা হয় |এই জলচক্রের ফলে পৃথিবীতে উৎপাদক গোষ্ঠীর সৃষ্টি হয়েছে |
➌ বায়ুমন্ডলের উপস্থিতি :পৃথিবীর বায়ুমন্ডলে মানুষসহ বেশিরভাগ জীবের বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় অক্সিজেন গ্যাস উপস্থিত | যার ফলস্বরূপ পৃথিবীতে প্রাণের সঞ্চার ঘটেছে |
➍ শিলামন্ডলের উপস্থিতি : পৃথিবীর বায়ুমন্ডলের ঘনত্ব গড়ে ৫.৫২ গ্রাম / ঘনসেমি যার ফলে পৃথিবীর পৃষ্ঠে ভূত্বকের সৃষ্টি হয়েছে | ভূত্বক হল শিলামন্ডলের উপরিস্থিত স্তর | এই শিলামন্ডল থাকার ফলেই পৃথিবীতে কৃষি, শিল্প ও পরিবহন ব্যবস্থা গড়ে উঠেছে | এই ভূত্বক রয়েছে বলেই পৃথিবীতে খনিজ সম্পদ রয়েছে |
২. চিত্রসহ দিন রাত্রির দৈর্ঘ্য এর হ্রাস বৃদ্ধির সংগঠন বর্ণনা করো ।
উত্তর: বছরের বিভিন্ন সময়ে পর্যায়ক্রমিক ভাবে দিন ও রাত্রির দৈর্ঘ্যের হ্রাস-বৃদ্ধির সংগঠন নিচে বর্ণনা করা হল:
➊ 21 জুন (কর্কট সংক্রান্তি )- উত্তর গোলার্ধে দীর্ঘতম দিন: সূর্যকে পরিক্রমণ করতে করতে 21শে জুন পৃথিবী তার কক্ষপথের এমন এক স্থানে এসে উপস্থিত হয় যে সূর্যরশ্মি কর্কটক্রান্তি রেখার ওপর ঠিক লম্বভাবে পড়ে | তাই এই সময় উত্তর গোলার্ধ সূর্যের দিকে অধিকমাত্রায় হেলে অবস্থান করে এবং দক্ষিণ গোলার্ধ সূর্য থেকে দুরে অবস্থান করে | ফলে এই সময় উত্তর গোলার্ধের স্থানগুলিতে দিন বড়ো ও রাত্রি ছোটো এবং দক্ষিণ গোলার্ধের স্থানগুলিতে দিন ছোটো ও রাত্রি বড়ো হয় | 21 শে জুন তারিখকে উত্তর অয়নান্ত দিবস বা কর্কটসংক্রান্তি বলা হয় | এই সময়কালে উত্তর মেরুতে 24 ঘন্টা দিন ও দক্ষিণ মেরুতে 24 ঘন্টা রাত্রি বিরাজ করে |
➋ 21 শে মার্চ (মহাবিষুব) - উভয় গোলার্ধে দিন-রাত্রি সমান : 21শে মার্চ পৃথিবী পরিক্রমণ করতে করতে কক্ষপথের এমন এক জায়গায় চলে আসে যখন সূর্যরশ্মি নিরক্ষরেখার ওপর লম্বভাবে পড়ে এবং কর্কটক্রান্তি ও মকরক্রান্তি রেখার ওপর ৬৬°৩০' কোণে পড়ে | এই সময় উভয় গোলার্ধ সূর্য থেকে সমান দূরত্বে অবস্থান করে এবং ছায়াবৃত্ত সমস্ত সমাক্ষরেখাকে সমকোণে ছেদ করে | ফলে এই দিন পৃথিবীর সর্বত্র দিন ও রাত্রি সমান হয় | এই দিনটি বসন্ত বিষুব বা মহাবিষুব নামে পরিচিত |
➌ 23 শে সেপ্টেম্বর (জলবিষুব) - উভয় গোলার্ধে দিন-রাত্রি সমান : 21 জুনের পর থেকে সূর্য দক্ষিণ দিকে সরে যেতে থাকে | এইভাবে পৃথিবী আরও দক্ষিণ দিকে নামতে নামতে এমন এক স্থানে চলে আসে যখন সূর্যরশ্মি নিরক্ষরেখার ওপর লম্বভাবে পড়ে | 21 মার্চের মতো এই দিনেও উভয় গোলার্ধে দিন ও রাত্রি সমান হয় | এই দিনটি জলবিষুব বা শারদ বিষুব নাম পরিচিত |
➍ 22 শে ডিসেম্বর (মকর সংক্রান্তি) - দক্ষিণ গোলার্ধে দীর্ঘতম দিন: সূর্যকে পরিক্রমণ করতে করতে 22শে ডিসেম্বর পৃথিবী তার কক্ষপথের এমন এক স্থানে এসে উপস্থিত হয় যে সূর্যরশ্মি মকরক্রান্তি রেখার ওপর লম্বভাবে পড়ে | এই দিন সূর্যরশ্মি নিরক্ষরেখায় ৬৬°৩০' কোণে, কর্কটক্রান্তি রেখায় ৪৩° কোণে এবং উত্তর মেরুতে ০° কোণে পড়ে | এই সময় সুমেরুবৃত্তের উত্তরে সূর্যরশ্মিপৌঁছাতে পারে না ফলে উত্তর মেরু ৬ মাস অন্ধকারে ডুবে থাকে | এই সময়ে উত্তর গোলার্ধে দিন ছোটো ও রাত বড়ো এবং দক্ষিণ গোলার্ধে রাত ছোটো ও দিন বড়োহয় |
৩. প্রচলিত ও অপ্রচলিত শক্তির মধ্যে পার্থক্য নিরূপণ করো ।
উত্তরঃ
৪. সম্পদ সংরক্ষণের সম্ভাব্য উপায়গুলি লেখ ।
উত্তর: পৃথিবীতে গচ্ছিত সম্পদের ভান্ডার সীমিত | তাই সম্পদকে সঠিক এবংহিসেব করেব্যবহার না করলে সম্পদের পরিমান ও গুনগত মান হ্রাস পাবে | একে সম্পদের সংকট বলা হয়ে থাকে | তাই আমাদের সম্পদ সংরক্ষণ খুবই প্রয়োজনীয় | নিচে সম্পদ সংরক্ষণের উপায়গুলি বর্ণনা করা হল:
- সম্পদের অহেতুক উৎপাদন ও ব্যবহার কমাতে হবে |
- যতটা সম্ভব বিকল্প বা পরিবর্ত দ্রব্যের ব্যবহার করতে হবে |
- বৈজ্ঞানিক পদ্ধতির মাধ্যমে সম্পদের অযথা অপচয় বন্ধ করতে হবে |
- উন্নতর প্রযুক্তির মাধ্যমে সম্পদের কার্যকারিতা বৃদ্ধি করতে হবে |
- পুনর্ভব সম্পদের সময়ভিত্তিক ও পরিকল্পনা মাফিক ব্যবহার করতে হবে |
- অপচয় রোধ করতে যেকোনো সম্পদকে পূর্ণ ভাবে ব্যবহার করতে হবে |
নবম শ্রেনীর অন্যান্য মডেল টাস্ক সমাধান
আশা করি তোমরা উত্তরগুলি নিজেদের খাতায় টুকে নিয়েছ | আমাদের দ্বারা প্রকাশিত মডেল টাস্ক এর উত্তরগুলি ভালো লেগেথাকলে আমাদের ফেসবুক পেজ লাইক করে রাখতে পারো এবং আমাদের youtube চ্যানেল সাবস্ক্রাইব করে রাখতে পারো | নিচে দেওয়া লিংক থেকে Facebook এবং YouTube জয়েন করো |
এছাড়া তোমাদের আরও কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারো অথবা আমাদের ফেসবুকে অথবা টেলিগ্রামে মেসেজ করতে পারো |
আমাদের টেলিগ্রাম গ্রুপে জয়েন হতে পাশের লিঙ্কে ক্লিক করুন : Telegram
এছাড়া আমাদের ফেসবুক পেজেও প্রশ্নের ছবি তুলে পাঠাতে পারো | আমাদের ফেসবুক পেজ জয়েন করার জন্য পাশের লিংকটিতে ক্লিক করো 👉 Esho Seekhi FacebookTags: model activity task class 9 geography pdf, WBBSE Class 9 Geography Model Activity Task Solutions Part 1, Class 9 Geography Model Activity Task Answers, Class 9 Model Activity Task All Subjects, নবম শ্রেণী পরিবেশ ও ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক সমাধান
© Esho Seekhi Online Education Plarform
Post a Comment
Please give your valuable comments. It helps us to improve our content.